,

নববর্ষ উপলক্ষে মিয়ানমারে ৩ হাজার বন্দিকে সাধারণ ক্ষমা

সময় ডেস্ক : নববর্ষ উপলক্ষে সাধারণ ক্ষমার আওতায় ৯৮ জন বিদেশিসহ ৩ হাজার ১১৩ জন বন্দিকে মুক্তি দিয়েছে মিয়ানমারের জান্তা সরকার। গতকাল সোমবার তাদের মুক্তি দেওয়া হয়েছে বলে টেলিগ্রামে সামরিক সরকারের প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়। খবর- এএফপির।
মিয়ানমারের জান্তা সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অং লিন দুয়ে এক বিবৃতিতে বলেছেন, নতুন বছর উদযাপনের মধ্যে দিয়ে মানুষের জন্য আনন্দ বয়ে আনতে এবং মানবিক উদ্বেগ দূর করতে এই সাধারণ ক্ষমা। সোমবার ঘোষণা করা এই সাধারণ ক্ষমার আওতায় কারা রয়েছেন তা পরিষ্কার নয় এবং এ বিষয়ে মন্তব্যের জন্য ফোন করা হলেও জান্তার এক মুখপাত্র উত্তর দেননি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মিয়ানমারের নোবেলজয়ী ক্ষমতাচ্যুত নেত্রী ও সামরিক শাসনবিরোধীদের প্রধান অং সান সু চি এখন ৩৩ বছরের কারাদণ্ড ভোগ করছেন। ধারাবাহিক কয়েকটি মামলার বিচারে তাঁকে এ শাস্তি দেওয়া হয়, যা ‘মিথ্যা মামলা’ হিসেবে আন্তর্জাতিকভাবে নিন্দা কুড়িয়েছে। ২০২১ সালে ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের অন্যান্য জ্যেষ্ঠ সদস্যকেও সামরিক জান্তা আটক করে রেখেছে।
মিয়ানমারের আন্দোলনকারী গোষ্ঠী ‘অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স’-এর ভাষ্য অনুযায়ী, জান্তা অন্তত ১৭ হাজার ৪৬০ জনকে আটক করে রেখেছে এবং ৩ হাজার ২৪০ জনকে হত্যা করেছে।


     এই বিভাগের আরো খবর